বিরাট কোহলি জরিমানা খাবেন

বিরাট কোহলি জরিমানা খাবেন সেটা জানাই ছিল। তাকে কোন ধারায়, কি শাস্তি দেওয়া হয় দেখার ছিল কেবল সেটাই। আফগানিস্তানের বিপক্ষে ফিল্ডিংয়ের সময় লেগ বিফোরের আবেদন করে ভাতর।

বিরাট কোহলি জরিমানা খাবেন

বিরাট কোহলি জরিমানা খাবেন সেটা জানাই ছিল। তাকে কোন ধারায়, কি শাস্তি দেওয়া হয় দেখার ছিল কেবল সেটাই। আফগানিস্তানের বিপক্ষে ফিল্ডিংয়ের সময় লেগ বিফোরের আবেদন করে ভাতর। পপিং ক্রিজ প্রান্তে থাকা আম্পায়ার আলিম দার নট আউট দেন। সিদ্ধান্তটা মানতে পারেননি কোহলিরা। এ নিয়ে বার বার প্রতিক্রিয়া জানাতে দেখা গেছে তার। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে তাই ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। দেওয়া হয়েছে একটি ডি মেরিট পয়েন্ট।

আফগান ইনিংসের শুরুর স্পেলে মোহাম্মদ শামির বলে লেগ বিফোরের আবেদন করে ভারত। কিন্তু আম্পায়ার আলিম দার তাতে সাড়া দেয়নি। পরে রিভিউ নেয় ভারত। তাতে দেখা যায় বল মিডল স্ট্যাম্পে হিট করেছে। তবে বল লাইনের সামান্য বাইরে পড়ে। মিডল স্ট্যাম্পে হিট করা সত্ত্বেও আউট দেওয়া হলো না! কিংবা মাত্র এক ইঞ্চির জন্য নট আউটের সিদ্ধান্ত? আকারে ইঙ্গিতে এমন কিছুই বোঝাচ্ছিলেন কোহলি।

আইসিসি তাই কোহলির বিরুদ্ধে প্রথম ধারার নিয়ম ভাঙার অভিযোগ আনে। অনুচ্ছেদ ২.১ এর ধারা অনুযায়ী, ক্রিকেটার বা ম্যাচ পরিচালনাকারীদের প্রতি অবমাননা করার অভিযোগ আনা হয়। কোহলি অবশ্য তার ওপর ম্যাচ রেফারি ক্রিস ব্রডের আনা অভিযোগ মেনে নেন। আনষ্ঠানিকভাবে তাই শুনানির দরকার পড়েনি। এ নিয়ে কোহলি ২০১৬ সালের পর দু'বার জরিমানা গুনলেন। এর আগে ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে নিয়ম ভাঙেন কোহলি।